Newsletter

ট্যাং কা-বিয়াও: সেন্ট পল’স হাসপাতালকে গুরুতরভাবে ভুলের সন্দেহজনক মারাত্মক কেস তদন্ত করতে বলুন – হংকং সম্পর্কে চিন্তাভাবনা

2024-05-23

দেং জিয়াবিয়াও
লেজিসলেটিভ কাউন্সিলের সদস্য, চাইনিজ ইউনিভার্সিটি অফ হংকংয়ের কাউন্সিলের সদস্য



হোয়াটসঅ্যাপ ইমেজ 2024-05-23 বিকাল 4.49.06 এ (1).jpg

এই মাসের শুরুতে, আমি একজন নাগরিক, মিসেস চেনের কাছ থেকে সাহায্যের জন্য একটি অনুরোধ পেয়েছি, যিনি সন্দেহ করেছিলেন যে তার স্বামী মিঃ চেনের মৃত্যু রোগীদের পরিচালনার ক্ষেত্রে সেন্ট পলস হাসপাতালের অবহেলার কারণে হয়েছে। যেহেতু মিঃ চেন অপারেশনের 48 ঘন্টার মধ্যে হাসপাতালে মারা যান, তাই কেসটি ফলোআপের জন্য করোনারকে রেফার করা হয়েছে। এর আগে, পরিবারটি হাসপাতালের সাথে দেখা করেছিল যে এই ঘটনাটি একটি মেডিকেল দুর্ঘটনা জড়িত কিনা তা জানতে হাসপাতাল বলেছিল যে আইনি পরামর্শ নিতে এবং তদন্ত পরিচালনা করতে চার সপ্তাহ লাগবে। পরিবারের সদস্যরা মেডিকেল কাউন্সিল এবং স্বাস্থ্য অধিদফতরের প্রক্রিয়া অনুসারে অভিযোগ করেছেন এবং আশা করি হাসপাতাল যত তাড়াতাড়ি সম্ভব তাদের একটি ন্যায্য এবং যুক্তিসঙ্গত জবাব দেবে।

মিসেস চেন বলেন যে 17 এপ্রিল, 2024-এ সকাল 8:30 টায়, একজন কার্ডিওলজিস্ট মিঃ চেনের হার্টের ভালভ প্রতিস্থাপনের সার্জারি করেছিলেন এবং একই দিনে দুপুর 1:00 মিনিটে তাকে নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) স্থানান্তর করা হয়েছিল। . ডাক্তার অপারেশনের পরে পরিবারকে বলেছিলেন যে অপারেশনের সময় “ছোট সমস্যা” ছিল, যার মধ্যে হৃৎপিণ্ডের ভালভটি ডান পায়ের অ্যাওর্টা থেকে বাম পায়ের অ্যাওর্টাতে পৌঁছে দেওয়ার পদক্ষেপের পরিবর্তন সহ মূলত অপারেশনের আগে পরিকল্পনা করা হয়েছিল, এবং অপারেশনের সময় বাম পায়ের ধমনীতে রক্ত ​​প্রবাহ বন্ধ না হলে, রক্তপাত বন্ধ করার জন্য জরুরী ক্যাথেটার সাপোর্ট সার্জারির প্রয়োজন হয়।

পরের দিন 18 এপ্রিল সকাল 9:35 টায়, পরিবার ডাক্তারের কাছ থেকে একটি বিজ্ঞপ্তি পায় যে মিঃ চেনের বাম পায়ের পরীক্ষা সম্পন্ন হয়েছে তাকে আরও জানানো হয়েছিল যে মিঃ চেনকে জেনারেল ওয়ার্ডে স্থানান্তর করা হবে কয়েক ঘণ্টা পর্যবেক্ষণের পর একই দিন বিকেলে। যাইহোক, ডাক্তার একবার বলেছিলেন যে মিঃ চেনকে অস্ত্রোপচারের পর দুই দিন নিবিড় পরিচর্যা ইউনিটে পর্যবেক্ষণ করতে হবে ডাক্তারের সিদ্ধান্তটি অপারেশনের আগে মিঃ চেন এবং তার পরিবারের কাছে যা প্রকাশ করেছিলেন তার সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না। 48 ঘন্টা নিবিড় পরিচর্যা ইউনিটে পর্যবেক্ষণ করা প্রয়োজন।

18 তারিখে দুপুর 1:30 টায়, মিঃ চেনকে সেই সময় তার পেটের নীচের দিকে প্রচণ্ড ব্যথার কারণে চিকিত্সক কর্মীদের সাহায্যের জন্য অনুরোধ করা হয়েছিল পরিক্ষার পর ডাক্তার বলেন, এটা একটা স্বাভাবিক অবস্থা। দুপুর সাড়ে ১২টার দিকে চিকিৎসক আবার পরীক্ষা করতে এসে জানান, স্বাভাবিক আছে। পরে পরিবারের সদস্যরা বিকাল সাড়ে ৪টার দিকে আরেকবার পরীক্ষা করার অনুরোধ করলেও ডাক্তার উত্তর দেন স্বাভাবিক। সেই রাতে 8টায়, যখন তার ছেলে মিঃ চেনের সাথে যাচ্ছিল, তখন তিনি কেবল প্রচণ্ড ব্যথাই পাননি বরং তার পেটের নীচের অংশে আরও ফোলাভাব দেখা যায় যে অবস্থার উন্নতি ছাড়াই অবনতি হতে থাকে।

সেই রাতে 9:50-এ, তার মেয়ে মিসেস চেন হাসপাতাল থেকে একটি কল পেয়েছিলেন যে মিঃ চেন গুরুতর ব্যাথার স্থানে একটি সিটি স্ক্যানের প্রয়োজন ছিল। পরিবারের সদস্যরা প্রায় 10 টার দিকে হাসপাতালে এসে দেখেন যে পরীক্ষা প্রক্রিয়া শুরু হয়নি, প্রায় 45 মিনিট দেরি হয়েছে। পরীক্ষা শেষ হওয়ার পর, পরিবারের সদস্যরা আবিষ্কার করেন যে মিঃ চেন অর্ধ-চেতন অবস্থায় পড়েছিলেন এবং তার বাম পায়ে রক্ত ​​নেই। সেই রাতে 11:45 এ,

ভাস্কুলার ডাক্তাররা ঘটনাস্থলে আসেন এবং রক্তপাতের সঠিক অবস্থান খুঁজে বের করার জন্য প্রচুর সংখ্যক চিকিৎসা কর্মী মিঃ চেনকে রক্তপাত বন্ধ করতে প্রাথমিক চিকিৎসা প্রদান করেন। 19 তারিখ বেলা 12:15 টায়, ডাক্তার তার পরিবারকে বলেছিলেন যে মিঃ চেনের হৃদপিন্ড জরুরী চিকিৎসার সময় থেমে গিয়েছিল, কিন্তু সেই সময়ে বিরামের সময়কাল স্পষ্টভাবে বলা হয়নি, পরে ডাক্তার দেখিয়েছিলেন যে আসলে ছিল একটি ছোট ক্ষত যেখানে পেটে ব্যাথা ছিল, এবং অপারেশন চলাকালীন, তিনি সেই স্থানে রক্তপাত বন্ধ করার জন্য একটি “ওয়াইন স্টপার” বলে সন্দেহ করা একটি মেডিকেল ডিভাইস স্থাপন করেন এবং তার পরিবারকে নিশ্চিত করেন যে মিঃ এর মধ্যে ডিভাইসটি আলগা হয়ে গেছে। চেনের শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ হচ্ছে। পরিবার আবার কার্ডিয়াক অ্যারেস্টের সময় সম্পর্কে জিজ্ঞাসা করে, এবং ডাক্তার উত্তর দেয় যে এটি প্রায় 3 থেকে 4 মিনিট সময় নেয়। মিসেস চেন এবং তার পরিবার পরে স্মরণ করেন যে যখন তাদের সাধারণ ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়েছিল, তখন মেডিকেল কর্মীরা নির্দিষ্ট করেনি যে মিঃ চেনের বিশেষ যত্নের প্রয়োজন ছিল, যার মধ্যে বিছানা থেকে উঠতে না পারা এবং প্রস্রাবের গলা অপসারণ করা হয়েছিল। তারা সন্দেহ করেছে যে আলগা সরঞ্জামগুলি অনুপযুক্ত ব্যবস্থার সাথে সম্পর্কিত ছিল।

19 তারিখ সকাল 1 টায়, যেহেতু মিঃ চেন এখনও অভ্যন্তরীণভাবে রক্তক্ষরণ করছিল, তার পরিবার অবিলম্বে রক্তপাতের জায়গায় একটি অতিরিক্ত ক্যাথেটার সাপোর্ট অপারেশন করার জন্য ডাক্তারের পরামর্শে সম্মত হয়। সকাল 5:15 টায়, হাসপাতাল আবার তার পরিবারকে জানায় যে মিঃ চেনের অবস্থা আশানুরূপ ভাল ছিল না, শেষ পর্যায়ে, উদ্ধারের জন্য একাধিক কার্ডিয়াক সূঁচ ব্যবহার করা হয়েছিল, মিঃ চেন মারা যান: সেদিন সকাল 24টা। ডাক্তার পরে পরিবারকে বলেছিলেন যে মিঃ চেনের হার্ট আসলে 8 মিনিটের জন্য থেমে গিয়েছিল, যা পূর্বে দেওয়া তথ্যের সাথে অসামঞ্জস্যপূর্ণ ছিল। পরিবারের সদস্যরা উল্লেখ করেছেন যে যদি তারা আগে থেকে জানতেন যে মিঃ চেনের হৃদপিণ্ড 8 মিনিটের জন্য বন্ধ হয়ে গেছে, তবে তারা মিঃ চেনের ব্যথা উপশম করার জন্য কার্ডিওপালমোনারি রিসাসিটেশন না করার কথা বিবেচনা করতেন। পরিবারও সন্দেহ করেছে যে অনুপযুক্ত পোস্টোপারেটিভ যত্নের কারণে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে।

মিঃ চ্যানের মৃত্যুতে আমি খুবই উদ্বিগ্ন, হংকং-এর সবচেয়ে স্বনামধন্য বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে একটি রোগীর অপারেশনের 48 ঘণ্টার মধ্যেই মৃত্যু হয়েছে, এবং প্রক্রিয়াটি অনুপযুক্তভাবে পরিচালনা করা হয়েছে ক্রমাগত ফলোআপ প্রয়োজন.

আমরা আশা করি যে হাসপাতাল একটি সতর্ক এবং গভীরভাবে তদন্ত পরিচালনা করতে পারে এবং নিম্নলিখিত ছয়টি সন্দেহজনক পয়েন্টের বিশদ ব্যাখ্যা প্রদান করতে পারে, পুরো বিষয়টির সত্যতা পুনরুদ্ধার করতে পারে এবং পরিবারকে একটি ন্যায্য এবং যুক্তিসঙ্গত প্রতিক্রিয়া দিতে পারে:
1. হৃৎপিণ্ডের ভালভ প্রতিস্থাপনের অস্ত্রোপচারের সময় যে “ছোট শাখাগুলি” দেখা গিয়েছিল তা ডান পায়ের মহাধমনীতে অপারেশন থেকে বাম পায়ের মহাধমনীতে পরিবর্তন করা হয়েছিল যে মিঃ চেন উপযুক্ত ছিল তা নিশ্চিত করার জন্য আগে থেকেই একটি বিশদ পরীক্ষা করা হয়েছিল বাম পায়ের ধমনীতে অপারেশনের জন্য?
2. অপারেশনের আগে বলা হয়েছিল যে মিঃ চেনকে 2 দিনের জন্য একটি সাধারণ ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়েছিল কিসের ভিত্তিতে? ?

3. মিঃ চেন সময়ের সাথে সাথে কোনো উন্নতি ছাড়াই তীব্র ব্যথা এবং ফোলা অনুভব করতে থাকেন, এবং চিকিৎসা কর্মীদের অনেকবার সাহায্যের জন্য বলেন, কেন হাসপাতালটি CT স্ক্যান সহ আরও পরীক্ষা পরিচালনা করেনি, যদিও সেখানে একটি ক্ষত আছে? কোন ত্রাণ বা চিকিত্সা বিকল্প, সিদ্ধান্ত খুব তাড়াতাড়ি নেওয়া হয়েছিল?
4. কেন রাত 9:50 টায় আমার মেয়ের কাছ থেকে নির্দেশ পাওয়ার পর সিটি স্ক্যান শুরু করতে প্রায় 45 মিনিট অপেক্ষা করতে হয়েছিল এবং সঠিক অবস্থানের জন্য আরও অনুসন্ধানের জন্য ভাস্কুলার ডাক্তার কেন 11:45 পর্যন্ত অপেক্ষা করেছিলেন? রক্তপাতের?
5. মিঃ চেনের শরীরে “ওয়াইন স্টপার” মেডিকেল ডিভাইসের ঝুঁকি কি ডাক্তার দ্বারা মূল্যায়ন করা হয়েছিল এবং তাকে এবং মিঃ চেনকে সাধারণ ওয়ার্ডে স্থানান্তরিত করার পরে কোন বিশেষ চিকিৎসা নির্দেশনা দেওয়া হয়েছিল কি না? সীমাবদ্ধ বিশেষ যত্নের কারণে, বিছানা থেকে পড়ে যেতে দেওয়া হচ্ছে না ইত্যাদি?
6. কার্ডিওলজিস্ট বারবার তার পরিবারের সদস্যদের কাছে মিঃ চেনের কার্ডিয়াক অ্যারেস্টের সময়কাল ব্যাখ্যা করতে ব্যর্থ হয়েছেন, কয়েক মিনিট থেকে তিন থেকে চার মিনিট এবং তারপরে কি কোনও ইচ্ছাকৃত গোপনীয়তা ছিল? মিঃ চেনকে প্রচুর পরিমাণে কার্ডিয়াক ইনজেকশন এবং এক্সট্রাকার্ডিয়াক প্রেসার দিতে রাজি হওয়া ছাড়া পরিবারের সদস্যদের কোন উপায় ছিল না, যার ফলে মিঃ চেন অপ্রয়োজনীয় ব্যাথায় ভুগছিলেন।

পরিশেষে, তিনি প্রাসঙ্গিক মেডিকেল কর্মীদের সিদ্ধান্তে গাফিলতি বা এমনকি পেশাগত অসদাচরণ ছিল কিনা তা জোর দিয়েছিলেন, তিনি আশা করেন যে হাসপাতাল যত তাড়াতাড়ি সম্ভব তদন্ত শেষ করবে এবং পরিবারের সদস্যদের কাছে একটি আনুষ্ঠানিক ব্যাখ্যা দেবে। তাং জিয়াবিয়াও সেন্ট পল’স হাসপাতালে একটি চিঠি লেখা, ঘটনাটিকে গুরুত্ব সহকারে নেওয়ার জন্য এবং হাসপাতালকে 14 দিনের মধ্যে তাকে এবং তার পরিবারের সাথে দেখা করার জন্য আমন্ত্রণ জানানো সহ মামলার ফলোআপ চালিয়ে যাবেন। এছাড়াও, ট্যাং জিয়াবিয়াও মেডিকেল কাউন্সিল এবং স্বাস্থ্য বিভাগকে যত তাড়াতাড়ি সম্ভব অভিযোগের তদন্ত এবং ফলোআপ করার এবং মিঃ চেনের পরিবারকে ন্যায্য এবং ন্যায্য উত্তর দেওয়ার জন্য অনুরোধ করেছেন।